অনলাইন মার্কেটিং কি?

ইন্টারনেট মার্কেটিং কি? অনলাইন মার্কেটিং কি?

মার্কেটিং এর মূল কথা হলো আপনাকে টার্গেটেড অডিয়েন্সের কাছে রাইট প্লেসে রাইট টাইমে পৌঁছাতে হবে। আমার ভাষায় যেটা, যেখানে অডিয়েন্স সেখানেই মার্কেটিং।

পুরো বিশ্বজুড়ে ইন্টারনেট ইউজার ডে বাই ডে বেড়েই চলেছে,  আমি যখন এই পোস্টটি লিখছি অর্থাৎ ২০২২ সালে বিশ্বের মোট ইন্টারনেট ইউজার ৪.৯৫ বিলিয়ন😮 তো বুঝতেই পারছেন অডিয়েন্স এখন কোথায়? হ্যাঁ, অডিয়েন্স এখন ইন্টারনেটে, তাই মার্কেটিং ও শিফর্ট করেছে ইন্টারনেটে। আর এই জন্যই ইন্টারনেট মার্কেটিং নিয়ে বর্তমানে এত হাইপ তৈরি হয়েছে।

আজকের এই পোস্টটি শুরু থেকে শেষ অবধি যদি আপনি মনোযোগ দিয়ে পড়েন তাহলে শিখতে পারবেন: ইন্টারনেট মার্কেটিং কি? অনলাইন মার্কেটিং কি? ইন্টারনেট মার্কেটিং কিভাবে কাজ করে? ইন্টারনেট মার্কেটিং এর ভবিষ্যত কি? সুবিধা,অসুবিধা ইত্যাদি বিষয় নিয়ে।

ইন্টারনেট মার্কেটিং কি?

ইন্টারনেট ব্যবহার করে প্রোডাক্ট/সার্ভিস প্রোমোশন বা সেলস করাকেই ইন্টারনেট মার্কেটিং বলে। ইন্টারনেট মার্কেটিং কে অনলাইন মার্কেটিং, ডিজিটাল মার্কেটিং, ওয়েব মার্কেটিং, ই-মার্কেটিং ও বলা হয়ে থাকে।

একাবিংশ শতাব্দীর টেকনোলজি রেভুলেইশন, নতুন নতুন সফটওয়্যার ইনোভেইশন, স্মার্টফোন, সস্তা ইন্টারনেট এবং ইজি এক্সসেসএবল WiFi এর জন্য ইন্টারনেটের হিউজ পরিমাণ ইউজেস বেড়েছে। শহর থেকে একদম গ্রামের প্রান্তিক পর্যায়ের সব বয়সী মানুষজন এখন ইন্টারনেট ব্যবহার করছে, ব্যায় করছে ঘণ্টার পর ঘণ্টা সময় সোশ্যাল মিডিয়ার মতো সাইটগুলোতে। 

মানুষজনের এটেনশন এখন পুরোদমে চলে গিয়েছে ইন্টারনেটে। যার ফলে পুরোনো ট্রেডিশনাল মার্কেটিং মেথর্ড তেমন কাজে লাগছে না কেননা ট্রেডিশনাল যেসব প্লাটফর্মে মার্কেটিং হতো সেখানে এখন অডিয়েন্স নেই বললেই চলে। অডিয়েন্সের মেইন এটেনশন যখন ইন্টারনেটে তাই ছোট বড় সব কোম্পানীও তাঁদের মার্কেটিং কার্যক্রমকে ডিজিটাল মার্কেটিং বা ইন্টারনেট মার্কেটিং এ কনভার্ট করে ইন্টারনেটে নিয়ে এসেছে। ইন্টারনেট ইউজেস যেমন ডে বাই ডে বেড়েই চলেছে তেমনি ইন্টারনেট মার্কেটিং বা অনলাইন মার্কেটিং ও প্রতিনিয়ত বেড়েই চলেছে।

নোট: ইন্টারনেট মার্কেটিং এর অল্টারনেইটিভ নাম- অনলাইন মার্কেটিং, ডিজিটাল মার্কেটিং, ওয়েব মার্কেটিং, ই-মার্কেটিং 

ইন্টারনেট মার্কেটিং কিভাবে কাজ করে?

ইন্টারনেট মার্কেটিং অনেক বড় একটি ফিল্ড। এটিকে ধরতে পারেন মেইন ক্যাটাগরি যার ভেতরে রয়েছে আরো অনেক সাব ক্যাটাগরি। মজার ব্যাপার হলো ইন্টারনেট মার্কেটিং এর অনেক সাব ক্যাটাগরি আছে যেগুলো বিলিয়ন ডলার ইন্ড্রাসট্রিতে পরিণত হয়েছে। এই প্রত্যেকটি সাব-ক্যাটাগরিও এক একজন মার্কেটারের ক্যারিয়ার হতে পারে।

ইন্টারনেট মার্কেটিং পুরোটাই প্রায় নির্ভর করছে মূলত কনটেন্ট মার্কেটিং এর ওপর, কেননা ইন্টারনেটে যা কিছু আছে তা সবই কনটেন্ট। ভিডিও থেকে শুরু করে ইমেজ, টেক্সট আপনি যা ই দেখেন না কেন সবই কনটেন্ট। কিভাবে কনটেন্ট এর মাধ্যমে ইন্টারনেট মার্কেটিং করা হয়ে থাকে চলুন কিছু এক্সম্পল দেখা যাক:

ব্লগ পোস্ট 

এই যে আপনি আমার ব্লগ পোস্টটি পড়ছেন এখন আমি চাইলে এই ব্লগ পোস্টের মাধ্যে কোন প্রোডাক্ট বা সার্ভিসের প্রোমোশন করতে পারবো। আমার অসংখ্য ব্লগ পোস্ট রয়েছে যেগুলোতে কোন না কোন প্রোডাক্ট/সার্ভিস এর প্রোমোশন করা হয়েছে, ঠিক এভাইবেই নীশ টার্গেটেড ব্লগগুলোতে ব্লগ পোস্টের মাধ্যমে মার্কেটিং করা হয়ে থাকে মাল্টিপল মেথর্ডে।

ভিডিও মার্কেটিং

এখন তো ভিডিও দেখার কথা ভাবলেই মাথায় আসে ইউটিউবের নাম, যেহুতু আপনি ইন্টারনেট মার্কেটিং নিয়ে ব্লগ পড়ছেন তো আমি নিশ্চিত আপনি প্রতিদিন ইউটিউবে কোন না কোন ভিডিও দেখে থাকেন। ভিডিও দেখার সময় নিশ্চয় আপনি খেয়াল করেছেন বিভিন্ন অ্যাডস বা বিল্ডইন স্পনসর ভিডিও আসে এছাড়াও আপনি হয়তো রিভিউ টাইপের ভিডিও দেখেছেন তো এই সবই ইন্টারনেট মার্কেটিং এর একটি অংশ, ইউটিউবের বাইরেও ইন্টারনেটে আরো বহু ভিডিও শেয়ারিং প্ল্যার্টফর্ম রয়েছে যেখানে ভিডিও মার্কেটিং বা ইন্টারনেট মার্কেটিং করা হয়।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং

সোশ্যাল মিডিয়া ইউজ করেনা বর্তমান সময়ে এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল, আপনিও নিশ্চয় ব্যবহার করেন? যেহেতু আপনি সোশ্যাল মিডিয়া ব্যবহার করেন তো অবশ্যই হয়তো দেখেছেন, কোম্পানীগুলো কিভাবে তাঁদের পেইজ / গ্রুপ এর মাধ্যমে প্রতিনিয়ত মার্কেটিং করে যাচ্ছে। এছাড়া অর্গানিক মার্কেটিং এর পাশাপাশি লক্ষ লক্ষ ডলার স্পেন্ড করছে পেইড অ্যাডসের পিছে। সোশ্যাল মিডিয়ার এই সবই ইন্টারনেট মার্কেটিং এর অংশ।

ইমেইল মার্কেটিং

টার্গেটেড অডিয়েন্সের কাছে পৌঁছানোর আরো একটি কার্যকারী মেথর্ড হচ্ছে ইমেইল মার্কেটিং। ইমেইল মার্কেটিং বিভিন্ন স্ট্রাটেজিতে হয়ে থাকে এবং ডে বাই ডে মার্কেটাররা আরো নতুন নতুন ইউনিক স্ট্রাটেজি তৈরি করে চলেছে। আপনি যে স্ট্রাটেজিতেই মার্কেটিং করেন না কেন ই-মেইল মার্কেটিং কিন্তু ইন্টারনেট মার্কেটিং এর পার্ট।

পডকাস্ট মার্কেটিং

একদম রিসেন্টলি পডকাস্ট আমাদের দেশে জনপ্রিয় হওয়া শুরু করেছে যদিও ওয়াল্ডওয়াইল্ড তা আগে থেকেই জনপ্রিয় ছিলো। মানুষজন এখন খুবই ব্যাস্ত আর্টিকেল পড়া বা ভিডিও দেখার সময় নেই তাঁদের, তাই অডিওবুক বা পডকাস্টের দিকে বেশি ঝুঁকছে আর এই পডকাস্টগুলোতে বিভিন্ন ওয়েতে মার্কেটিং করা হচ্ছে স্পন্সর নেওয়া হচ্ছে। 

ইন্টারনেট মার্কেটিং কিভাবে কাজ করে থাকে এর ৫ টি কমন এক্সম্পল আমি দেখালাম তবে এর বাইরেও আরো বহু মেথর্ডে অনলাইন মার্কেটিং কাজ করে থাকে একদিন সেসব নিয়ে বিস্তারিত লিখবো ইনশাআল্লাহ।

ইন্টারনেট মার্কেটিং এর ভবিষ্যত কি? 

এক কথায় ইন্টারনেট মার্কেটিং এর ভবিষ্যত অনেক ভালো। কেননা ছোট বড় সব ধরণের কোম্পানী এখন ট্রেডিশনাল মার্কেটিং থেকে সরে এসে ইন্টারনেট মার্কেটিং এ টাকা খরচ করছে, দক্ষ ডিজিটাল মার্কেটার হায়ার করছে কারণ সবাই ইন্টারনেট মার্কেটিং এর গুরুত্ব বুঝতে পেরেছে। 

বিশেষ করে করোনা মহামারীর সময়ে যখন সবাই লকডাউনে ঘরে বন্দি ছিলো তখন অনলাইন মার্কেটিং এর গুরুত্ব হারে হারে টের পেয়েছে। ইন্টারনেটের ব্যবহার যেমন দিন দিন বৃদ্ধি পাচ্ছে তেমনি এখানে মার্কেটিং এর পরিধিও বৃদ্ধি পেয়ে চলেছে তো ইন্টারনেট মার্কেটিং এর ফিউচার যে ব্রাইট এটা বোঝার জন্য কোন রকেট সাইন্সের জ্ঞানের প্রয়োজন নেই। আপনি যদি আমার এতটুকু লেখার পড়েও অনলাইন মার্কেটিং এর ভবিষ্যত নিয়ে ক্লিয়ার না হয়ে থাকেন তাহলে আপনি আমার ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যত কি? এই পোস্টটি পড়ে নিতে পারেন🙂

ইন্টারনেট মার্কেটিং এর সুবিধা কি

  • টার্গেটেড অডিয়েন্সের কাছে পৌঁছানো যায়।
  • অল্প খরচে মার্কেটিং করা যায়।
  • ২৪/৭ মার্কেটিং করা যায়।
  • পুরো বিশ্বের কাস্টমারদের টার্গেট করে মার্কেটিং করা যায়।
  • মার্কেটিং রেজাল্ট এর ডাটা দেখা যায়।
  • ট্রেডিশনাল মার্কেটিং এর তুলনায় বেশি সেলস আনা যায়।
  • কাস্টমারের সাথে স্ট্রং রিলেশনশীপ গড়ে তোলা যায়।
  • ট্রেডিশনাল মার্কেটিং এর তুলনায় দ্রুত কার্যক্রম করা যায়।

ইন্টারনেট মার্কেটিং এর ‍অসুবিধা

  • কেননোলজি সম্পর্কে জ্ঞান থাকতে হবে।
  • ইন্টারনেট মার্কেটিং এ স্কিলড হতে হবে।
  • প্রচুর হার্ড ওয়ারর্ক করতে হয়।
  • বড় আকারে বা গ্লোবালি কম্পিটিশন করতে হয়।
  • ইউনিক স্ট্রাটেজি এপ্লাই করতে হয়।
  • সবসময় টেকনোলজি আপডেইটেড থাকতে হয়।
  • খারাপ সার্ভিস দিলে কাস্টমারের নেগেটিভ রিভিউ, ফিডব্যাকের মুখোমুখি হতে হয়।

পোস্টের একদম শেষ পর্যায়ে চলে এসেছি আমরা, আশা করি আজকের এই পোস্ট পড়ে আপনারা অনলাইন মার্কেটিং সম্পর্কে বিস্তারিত ধারণা লাভ করেছেন পরবর্তী কোন পোস্টে ইন্টারনেট মার্কেটিং এর অন্য কোন সেক্টর নিয়ে আলোচনা করবো ইনশাআল্লাহ।

Leave a Comment