ভালো ডোমেইন

কিভাবে ভালো ব্রান্ডেবল  ডোমেইন নেম সিলেক্ট করবেন? 

ওয়েবসাইট শুরুর প্রথমেই আমাদের ডোমেইন নেম সিলেক্ট করতে হয়, তাই অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায় ডোমেইন নেম সিলেক্ট করার সময় আমরা ঠিক মতো রিসার্স না করেই তাড়াহুড়া করে বসি যার কারণে পরবর্তীতে বিভিন্ন প্রবলেম ফেস করতে হয়। 

একটি ব্রান্ডেবল ডোমেইন আপনার ওয়েবসাইটের ভ্যালু কয়েকগুণ বাড়িয়ে দিতে পারে, তাই অবশ্যই ডোমেইন সিলেক্ট করার সময় প্রপার রিসার্স করে ভেবে চিন্তে সময় নিয়ে করবেন।

NOTE: ডোমেইন আপনার ওয়েবসাইটের প্রতি First Impression তৈরি করে, তাই এটি যত ব্রান্ডেবল হবে ততই ভালো 🙂

কিভাবে সঠিক ডোমেইন নির্বাচন করবেন?

শর্ট ডোমেইন নেম 

ছোট শব্দের ডোমেইন নেম সিলেক্ট করার চেষ্টা করুন। বর্তমানে ৪ ক্যারেক্টারের প্রায় সব ডোমেইন ই রেজিষ্ট্রেশন হয়ে গেছে এবং ৫ ক্যারেক্টারের ডোমেইনগুলো প্রায় সব রেজিষ্ট্রার হবার পথেই, তারপরও চেষ্টা করবেন যত কম ক্যারেক্টারের মধ্যে ডোমেইন নেম রাখা যায়, আমার সাজেশন থাকবে কোন মতেই যেন ১৫ ক্যারেক্টারের বেশি ডোমেইন নেম সিলেক্ট না করেন, ১২ ক্যারেক্টারের ভিতরে রাখাটাই বেস্ট অপশন।

ইউনিক মনে রাখার মতো নেম

চেষ্টা করবেন আপনার নিশের সাথে মিলে রেখে ডোমেইন নেম সিলেক্ট করার।  কিন্তু নিশের সাথে মিল রেখে  একদম Exact Match Domain (EMD) নিবেন না, এটা আগে এসইও তে হেল্প করতো কিন্তু এখন ততটা কাজে আসে না, তাছাড়া এখন প্রায় সব নিশের EMD ডোমেইন পাওয়া ও যায় না । EMD ডোমেইন না নিয়ে আপনার নিশের সাথে মিল রেখে ডোমেইন নেম এর আগে বা পরে মডিফায়ার এড করতে পারেন। 

উদাহরণ ১: আপনার নিশ যদি হয় ফুড তো সেক্ষেত্রে food.com না নিয়ে আপনি সিলেক্ট করতে পারেন, naturalfood.com / purefood.com / freshfood.com ইত্যাদি আপনার নিশ রিলেভেন্ট যে কোন ভালো কিওয়ার্ডে মডিফায়ার এড করে ডোমেইন নিতে পারেন।

উদাহরণ ২: যেমন আমার নামের ডোমেইন tasin.com অলরেডি রেজিষ্টার হয়ে গেছে যার কারণে এটি নিতে পারছি না, আমি যেহুতু একজন ডিজিটাল মার্কেটার তাই ডোমেইন এর আগে একটু মডিয়ার এড করে digitaltasin.com সিলেক্ট করতে পারি।  একই ভাবে আপনি ও আপনার প্রফেশন বা অনান্য যে কোন মডিফায়ার এড করে নিতে পারেন।

সংখ্যা বা কোন চিহ্ন এড করবেন না

ডোমেইন নেম এর ভেতর কোন সংখ্যা যেমন: tasin123.com বা কোন চিহ্ন যেমন rezaul-tasin.com এইসব কোন ভাবেই এড করবেন না। গুগল এমন ধরণের ডোমেইন গুলোকে এখন এক প্রকার স্প্যাম হিসেবে কাউন্ট করে তাছাড়া ইউজার রা এই ধরণের ডোমেইন যুক্ত ওয়েবসাইট কে ট্রাস্ট করেনা, তাই সংখ্যা বা চিহ্ন যুক্ত ডোমেইন অবশ্যই এভোয়েট করবেন।

ডোমেইন এক্সটেনশন

যারা নতুন তাঁদের উদ্দেশ্য যদি সহজ ভাষায় বলি ডোমেইন এক্সটেনশন বলতে .com .net .xyz ইত্যাদি এইগুলোকে বোঝায়। ডোমেইন সিলক্ট করার সময় অবশ্যই Top Level Domain (TLD) সিলেক্ট করবেন। তবে আপনার কাজের উদ্দেশ্য যদি ভিন্ন হয় তাহলে অন্য এক্সটেনশনের ডোমেইন সিলেক্ট করতে পারেন।

কয়েকটি জনপ্রিয় TLD হচ্ছে:  .com .net .org .info ইত্যাদি। চেষ্টা করবেন .com এক্সটেনশনের ডোমেইন সিলেক্ট করার কেননা .com ডোমেইন পরিচিতি বেশি সাধারণ নন টেকি ইউজাররা ওয়েবসাইট বলতে .com ডোমেইন কেই বুঝে থাকে এবং ট্রাস্ট করে। 

wix এর ২০২০ সালের ডাটা অনুযায়ী বিশ্বের ৪৮% ওয়েবসাইট .com ডোমেইন ব্যবহার করে। ‍উইকিপিডিয়ার ২০২০ সালের ডাটা অনুযায়ী ১৪৫.৪ মিলিয়ন .com ডোমেইন রেজিষ্ট্রেশন হয়েছে।

ট্রেডমার্ক এবং কপিরাইট যাচাই করে নিবেন

ডোমেইন কেনার আগে কিভাবে কি কি বিষয় যাচাই করে নিবেন তা নিয়ে আমার আরো একটি পোস্ট আছে সেটি পড়ে নিতে পারেন। যে ডোমেইন নেম টি রেজিট্রেশন করবেন বলে ঠিক করেছেন তা যেন কোন মতেই ট্রেকমার্ক বা কপিরাইট যুক্ত না হয়। বড় কোন কোম্পানী বা ব্রান্ডের নামের সাথে মিল রেখে ডোমেইন নিবেন না, কেননা এইসব ট্রেডমার্ক যুক্ত হয়ে থাকে যার কারণে ডোমেইন কেনার কিছু দিন পরেই দেখবেন আপনার ডোমেইন এর ওনারশিপ হারিয়েছেন বা প্যানাল্টি খেয়েছেন। 

উদাহরণসরূপ: facebookbangladesh.com / applephn.com / amazonbd.com ইত্যাদি। 

Leave a Comment